ঢাকা, সোমবার, ১৩ মে, ২০২৪

এইচএসসিতে জিপিএ-৫ এ ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এবার এইচএসসিতে জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছেন। শনিবার (৩০ জানুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে এবার পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।


এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের প্রকাশিত ফল অনুযায়ী এইচএসসিতে সবাই পাস করেছে। গত এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিলো ৭৩ দশমিক ৯৩ শতাংশ।


ফলের পরিসংখ্যান থেকে দেখা গেছে, এবার উচ্চ মাধ্যমিকে (এইচএসসি ও সমমান) মোট এক লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্র ও ৭৮ হাজার ৪৭৯ জন ছাত্রী।


এইচএসসিতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৫৩ হাজার ৬১৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৭৪ হাজার ৭০৩ জন এবং ছাত্রী ৭৮ হাজার ৯১১ জন। তবে মাদ্রাসা বোর্ডে ছেলেদের চেয়ে কম জিপিএ-৫ পেয়েছে মেয়েরা।


মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৩১৮ জন ছাত্র এবং এক হাজার ৭৩০ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। কারিগরি বোর্ডে এক হাজার ৪৪৮ জন ছাত্র এবং ২ হাজার ৬৯৭ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

ads

Our Facebook Page